Breaking News

আপনার রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করা আছে কিনা বাড়ি বসেই জানতে পারবেন খুব সহজে, রইল সহজ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :শুধুমাত্র এই যুগ থেকে নয় বহু যুগ আগে থেকে অর্থাৎ রাজাদের আমল থেকে রেশন ব্যবস্থা চালু হয়েছে । বাজারদর নিয়ন্ত্রণ সঠিক মাত্রায় রাখার জন্য আলাউদ্দিন খিলজির সময় থেকে রেশন ব্যবস্থা চালু হয়েছে । এবং সময়ের সাথে সাথে সেটি থেকে গেছে প্রতিনিয়ত উন্নত হয়েছে তার ব্যবস্থা । দেশের প্রতিটি মানুষ যাতে সঠিক মাত্রা খাবার খেতে পারে এবং দেশের দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী মানুষের রা যাতে খাবারের অভাবে না কষ্ট পেতে হয় তার জন্য রেশন ব্যবস্থা চালু রয়েছে দেশের প্রতিটি প্রান্তে । এবার সে রেশন ব্যবস্থা নিয়ে আসা হল আমূল পরিবর্তন জারি করা হল নতুন বিজ্ঞপ্তি ।

এই অবস্থায় বাইরে বেরোতে যেতে ভয় পাচ্ছেন অনেকে । তার পাশাপাশি জমায়েত এড়িয়ে চলার চেষ্টা করছেন অনেকে । সে ক্ষেত্রে বাড়িতে বসেই যদি কোনো কারণে রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করা যায় তাহলে খুব সুবিধা হয় মানুষের পক্ষে । সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে সেরকম নির্দেশিকা জানানো হয়েছে যেখানে আপনি জানতে পারবেন যে কিভাবে রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক আপনি বাড়িতে বসে করতে পারবেন । নিচে তার পদ্ধতি গুলি বিস্তারিতভাবে দেওয়া হল ।

আধার কার্ডের সাথে রেশন কার্ডের সংযুক্ত করার প্রক্রিয়াটি কিভাবে সম্পন্ন হবে সেটি ইতিমধ্যে নিশ্চয় আপনারা জেনে গিয়েছেন এবং বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে বিভিন্ন প্রতিবেদনের মাধ্যমে । এই কাজ খুব একটা কঠিন নয় । বাড়িতে বসে সময় নিয়ে করে নিতে পারবেন । কিন্তু আধার কার্ডের সাথে রেশন কার্ডের লিঙ্ক আদৌ সম্পন্ন হয়েছে কিনা সেটি জান্নাত খুব জরুরী এবং এটি জানবেন কিভাবে অবশ্যই জানার জন্য আপনাকে এই পদ্ধতিগুলো অবলম্বন করতে হবে ।

আধার কার্ডের সাথে রেশন কার্ড লিঙ্ক হয়েছে কিনা তা জানার জন্যও খাদ্য দফতরের https://ood.wb.gov.in/index.aspx ওয়েবসাইটে যেতে হবে। সেখানে হোম পেজ থাকা ‘Ration Card’ অপশন বেছে নিতে হবে।পরবর্তীতে ‘Verify Ration Card’ বা ‘Verify e-RC/DRC’ অপশনটি বেছে নিতে হবে।পরবর্তীতে সবশেষে রেশন কার্ডের ক্যাটেগরি অর্থাৎ আপনার রেশন কার্ড টি কোন বিভাগের তা বেছে নিতে হবে এবং কার্ড নম্বর ও ক্যাপচা কোড দিয়ে এন্টার করতে হবে। এরপরেই আপনার রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা তার স্ট্যাটাস দেখিয়ে দেওয়া হবে।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.