Breaking News

খুব সহজেই বাড়িতে রান্না করুন দারুন সুস্বাদু ঝরঝরে খিচুড়ি! রইল রেসিপি।

নিজস্ব প্রতিবেদন:বৃষ্টির সাথে খিচুড়ির সম্পর্ক বহুকালের।গ্রাম হোক বা শহর সব জায়গাতেই বৃষ্টির পরিবেশ সৃষ্টি হলে সকলের মনেই খিচুড়ি খাওয়ার ইচ্ছা জাগ্রত হয়। এই খিচুড়ি অত্যন্ত পুষ্টিকর এবং সুস্বাদু একটি খাবার। সাধারণত বাড়িতেই নানান পদ্ধতিতে ঘরোয়া উপায়ে খিচুড়ি প্রস্তুত করা হয়। অত্যন্ত উপাদেয় এই রান্নাটি প্রস্তুত করার জন্য বিশেষ কিছু উপকরণের প্রয়োজন নেই। খুব সাধারন ঘরোয়া সামগ্রীর মাধ্যমে খুব সহজেই খিচুড়ি তৈরি করা যায়। খিচুড়ির সাথে সাধারনত মাছ ভাজা, বেগুন ভাজা প্রভৃতি খাবার অত্যন্ত জনপ্রিয়। কিন্তু সব সময় এক ধরনের খিচুড়ি খেতে কারুরই ভালো লাগেনা।তাই আজকে আমাদের এই বিশেষ প্রতিবেদন এর মাধ্যমে আমরা সম্পূর্ণ ভিন্ন স্বাদের খিচুড়ি তৈরির পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

প্রথমেই আমরা জেনে নেব এই নতুন ধরনের খিচুড়ি বানানোর জন্য কি কি উপকরণ লাগবে।মোটামুটি এটি যদি আপনি পাঁচজন বাড়ির সদস্যের আন্দাজে তৈরি করতে চান তাহলে নিম্নলিখিত উপকরণগুলি যোগার করতে পারেন। গোবিন্দভোগ চাল (২৫০ গ্রাম), মুগের ডাল (২৫০ গ্রাম), মুরগির মাংস (৭৫০ গ্রাম), স্বাদমতো লবণ, ঘি (১ চামচ পরিমাণ), সরষের তেল (১ কাপ), পেঁয়াজ কুচি (২ টেবিল চামচ),

আদা রসুন বাটা (১ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১ টেবিল চামচ), গরম মসলার গুঁড়ো (১ টেবিল চামচ), লঙ্কার গুঁড়ো (স্বাদমতো), স্বাদ অনুযায়ী কাঁচালঙ্কা এবংযেকোনো টক আচার (১ টেবিল চামচ) এই সামগ্রী গুলি নিয়ে নিন।প্রথমেই মুগের ডাল কে শুকনো খোলায় ভেজে একটি পরিষ্কার পাত্রে তুলে রাখতে হবে। অপর একটি পাত্রের মধ্যে চাল, মসুর ডাল এবং ভেজে রাখা মুগের ডাল অন্ততঃ আধঘন্টা সময় নিয়ে ভিজিয়ে রাখতে হবে।

দ্বিতীয় ধাপে, কড়াইতে তেল গরম করে নিন। এরপর সেই গরম তেলের মধ্যে শুকনো লঙ্কা, তেজপাতা, জিরা, গোলমরিচ, লবঙ্গ, দারচিনি ফোড়ন দিয়ে দিতে হবে।ফোড়ন দেওয়া সম্পূর্ণ হলে এরমধ্যে আগে থেকে আলাদা করে রাখা পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। সমগ্র উপকরণটি ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে তার মধ্যে আদা রসুন বাটা ঢেলে দিন এবং পরিমাণমতো গুড়ো মসলা যোগ করুন। এরপর তৃতীয় ধাপে সমস্ত অংশগুলি কড়াইতে ঢেলে দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন।

এই সময় জল একেবারেই ব্যবহার করবেন না।মাংস গুলোকে ভাল করে কষিয়ে তাতে নুন, মিষ্টি সঠিক পরিমাণে আছে কিনা তা অবশ্যই যাচাই করে নেবেন। সম্পূর্ণ মাংসগুলি কষে গেলে সেগুলো আলাদা করে রেখে ভিজিয়ে রাখা চাল এবং দু’রকম ডাল ওই কষানো তেলের ওপরে দিয়ে দিতে হবে ভালো করে নাড়াচাড়া করে বেশ খানিকটা উষ্ণ গরম জল দিয়ে এক চামচ যেকোনো টক আচার দিয়ে কিছুক্ষণ রাখতে হবে।

এরপর তুলে রাখা মাংসগুলো স্বাদমতো কাঁচালঙ্কা দিয়ে কড়াইতে ঢেলে দিন। হাতে মিনিট 15 সময় নিয়ে সমগ্র মিশ্রণটিকে ঢাকা দিয়ে রাখুন। নির্দিষ্ট সময় অতিক্রম হয়ে গেলে ঢাকনা খুলে ঘি এবং পরিমাণমতো গরম মসলার গুঁড়ো ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢাকনা চাপা দিয়ে রেখে তারপর গরম গরম পরিবেশন করুন খিচুড়ির এই বিশেষ রেসিপিটি। কেমন লাগল তা জানাতে অবশ্যই ভুলবেন না।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.