Breaking News

মাত্র 9 হাজার টাকা দিয়ে ব্যবসা শুরু করে দিনমজুর থেকে কোটিপতি এই ফ্রেন্ডস গ্রুপ, জেনে নিন বিশদে।

নিজস্ব প্রতিবেদন:অভাব মানুষকে অনেক কিছু শিখিয়ে দিয়ে যায়।এই পৃথিবীতে এমন অনেক মানুষ রয়েছেন যারা চরম অভাব এর মুখোমুখি থেকে সাফল্যের মুখ দেখেছেন। আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি মাত্র 9 হাজার টাকা দিয়ে ব্যবসা শুরু করে দিনমজুর থেকে কোটিপতি হয়ে যাওয়া ফ্রেন্ডস গ্রুপের কথা। এই ঘটনাটি আশ্চর্যকর হলেও একেবারেই সত্যি। জানা যায় চঞ্চল নামের এই যুবক প্রথম জীবনে ছিলেন একজন মাছ চাষী।

মাত্র ৯ হাজার টাকা দিয়ে ছোট করে হ্যাচারি দিয়ে শুরু করেন। প্রথমে ছিল দেশীয় মাগুর মাছের রেণু থেকে পোনা মাছ উৎপাদন। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এখন শুধু দেশীয় মাছের ডিম ও পোনা উৎপাদন করে নওগাঁর বদলগাছি উপজেলার কাশিমালা গ্রামের চঞ্চল হোসেন স্বাবলম্বী। প্রসঙ্গত 2001 সালে মাত্র চতুর্থ শ্রেণীতে পড়ার সময় পড়াশোনায় ইতি ঘটতে দেখা যায়। এরপর অভাবের সংসারে আর সময় পাওয়া যায়নি।

মাছের আড়তে কাজ করার সময় চঞ্চল দেখতে পান দেশীয় মাছের দাম অন্য মাছের তুলনায় বেশি। এরপর বিলুপ্ত প্রজাতির দেশীয় মাছের রেণু উৎপাদনের চিন্তা মাথায় আসে তার। 2012 সালের 9 হাজার টাকা দিয়ে নিজেই মাগুর মাছ কিনে এনে চাষ শুরু করেন।পর্যায়ক্রমে এখন তিনি ৭টি পুকুরে দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ চাষ করেন।

এর মধ্যে ১টি পুকুর তার নিজের এবং ৬টি লিজ নেয়া। হ্যাচারিতে দেশীয় শিং, মাগুর, টেংরা, গুলসা টেংরা, পাবদা, কৈ, চিতল, গুচি, পুঁটি, তেলাপিয়া, পাঙ্গাশ ও বাইমসহ কয়েক প্রজাতির মাছের রেণু উৎপাদন করা হয়। চঞ্চল বলেন, ‘হ্যাচারি থেকে প্রতিমাসে প্রায় এক হাজার কেজি রেণু উৎপাদন করা সম্ভব। বর্তমানে চঞ্চলের হ্যাচারি মাছের খামারে কর্মরত আছে ২১ জন লোক। এর মধ্যে স্কুল কলেজে পড়া শিক্ষার্থীও কর্মরত আছেন। যারা লেখাপড়ার পাশাপাশি খণ্ডকালীন কাজ করছেন।’

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.