Breaking News

দারুন কায়দায় কিছু ঘরোয়া উপাদান দিয়ে যেভাবে বাড়িতেই প্রেসার কুকারে কেক বানালে খেতে হয় একদম দোকানের মতো, রইলো পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :-আমরা বড়দিন হোক বা কোন জন্মদিন পার্টি হোক বা যেকোনো ধরনের উৎসবের দিন হোক যে জিনিসটি সাথে নিজেদের একদমই ভুলি না সেটি হল কেক । ভারতবর্ষজুড়ে একটা প্রচলন রয়েছে এই কেকের । অর্থাৎ উৎসবে দিনগুলি আনন্দের দিন গুলিতে শুভ সূচনা করতে গেলে কেকের জরুরী দরকার হয় এমনটা প্রচলন রয়েছে গোটা ভারতবর্ষে । এই কেক বিভিন্ন ধরনের বিভিন্ন রকমের হতে পারে।

সাধারণত আমাদের প্রজন্মের ছেলেমেয়েরা চকলেট কেক খেতে একটু বেশি পছন্দ করে । কারণ এই চকলেট কেকের মধ্যে চকলেটের একটা ভাব এবং তার উপরে ক্রিমের আস্তরণ এক আলাদা মাত্রায় স্বাদ এনে দেয় । তাই চকলেট কেক খেতে অনেকে যথেষ্ট বেশি পছন্দ করেন । দোকানে চকলেট কেক কিনে খাওয়া যেতে পারে । কিন্তু চকলেট কেক ছাড়াও আরও অনেক ধরনের কেক বাজারে পাওয়া যায় । যেগুলি বাড়িতে আপনি সহজেই বানাতে পারবেন । আসুন জেনে নেব কিভাবে বাড়িতে বানাবেন কেক।

প্রথমে কিছুটা পরিমাণ ময়দার নিতে হবে । নিতে হবে চিনি ১৫০ গ্রাম । বেকিং সোডা এবং বেকিং পাউডার নিতে হবে এক চামচ করে । তিন কাপের মতন জল নিতে হবে । কিছুটা পরিমাণ তেল নিতে হবে এবং ভ্যানিলা এসেন্স নিতে হবে কিছুটা পরিমাণ আর নিতে হবে তিনটে ডিম।

প্রথমে একটি ব্লেন্ডারে চিনিকে ভালো রকম ভাবে গুঁড়ো করে নেবেন । এরপর অন্য একটি পাত্রে ডিমগুলি ভালো রকম ভাবে ফেটিয়ে নেব । সেই ফাটানো ডিমের মধ্যে দিয়ে দেবো চিনি, বেকিং সোডা, বেকিং পাউডার সামান্য পরিমাণ নুন এবং ভ্যানিলা এসেন্স ।যার ফলে ডিমের গন্ধ দূর হয়ে যায় । এরপর সমস্ত উপকরন একসাথে মিশিয়ে নেবো ।

তারপর তার মধ্যে যোগ করে দেবো ময়দা এবং দিয়ে দেবো কিছুটা পরিমাণ তেল । সমস্ত উপকরণ গুলি কে পুনরায় ভালো রকম ভাবে মিশিয়ে নব এবং অন্য একটি পাত্রে তুলে রাখবো । আমরা এই কেক তৈরি করব প্রেসার কুকার মাধ্যমে । তাই প্রেসার কুকারে তলদেশে যাতে কেক আটকে না যায় তার জন্য একটি পেপারে ভালো রকম ভাবে তেল বুলিয়ে সেটি প্রেসার কুকারের ভেতরে রাখবো প্রথমে । তারপর তার মধ্য দিয়ে দেবো আগে থেকে করে রাখা মিশ্রণটি । এবং অবশেষে কুকারের সিটি টা খুলে নিয়ে গ্যাসের মধ্যে চাপিয়ে দেবো । প্রায় ২৫ থেকে ২০ মিনিট পর যখন নামাবেন তখন দেখবেন তৈরি হয়ে গেছে সুস্বাদু কেক।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.