Breaking News

“ঠাকুমার স্পেশাল মাটন বিরিয়ানি” বাড়িতে যেভাবে রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, রইল বিস্তারিত পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন:-বিরিয়ানি আমাদের সকলেরই একটি অত্যন্ত পছন্দের খাবার।আজকের আমাদের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই শেয়ার করব মাটন বিরিয়ানি বানানোর একটি বিশেষ রেসিপি। তাহলে আসুন আর দেরি না করে শুরু করা যাক।রেস্টুরেন্ট বা হোটেলের কায়দায় মাটন বিরিয়ানি বানানোর জন্য প্রথমে একটি মসলা তৈরি করে নিতে হবে।

এর জন্য মিক্সিং গ্রাইন্ডারে জৈত্রী ফুল (৫ গ্রাম), ছোট এলাচ (৫গ্রাম) দিয়ে একটি পাউডার তৈরি করে নিতে হবে।পাউডারটি ছাকনির সাহায্য ছেঁকে নিতে হবে। এবার বিরিয়ানির মাংস টাকে মেরিনেট করে নিতে হবে।মাংসটাকে ধুয়ে একটি পাত্রে রেখে তাতে আদা বাটা (২ টেবিল চামচ),রসুন বাটা(২ চামচ),বিরিয়ানি মশলা (২ টেবিল চামচ),স্বাদমতো লবণ, ছোট এলাচ (১চামচ), জয়েত্রির গুড়ো, গরম মসলার গুঁড়ো (১ চা চামচ), লঙ্কার গুঁড়ো (২ চা চামচ), গোল মরিচ গুড়ো এবং ২ কাপ পরিমাণ টক দই।

এবার সব মশলা গুলো ভালোভাবে মাংসের সাথে মাখিয়ে দু-তিন ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিতে হবে মেরিনেট করার জন্য। এবার নিতে হবে বিরিয়ানির স্বাদ বাড়ানোর জন্য অন্যতম প্রয়োজনীয় জিনিস আলু। এর জন্য ৫-৬টি বড় সাইজের আলু নিয়ে মাঝখান থেকে কেটে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে।

বিরিয়ানির জন্য বিরিয়ানির চাল এর গুণগত মান কিন্তু ভালো হওয়া আবশ্যিক।১ কেজি মাংসের জন্য এক কেজি ২০০ গ্রাম চালের প্রয়োজন। নির্দিষ্ট পরিমাণ অনুযায়ী চাল নিয়ে একটি পাত্রে ভিজিয়ে রাখতে হবে। এবার কড়াইতে এক কাপ পরিমান মত তেল দিয়ে তা ঠিক কুচিয়ে রাখা পেঁয়াজ হালকা করে ভেজে নিতে হবে। খুব অল্প সময় আলুগুলোকেও ভেজে নিতে হবে। কিভাবে ট্রেনের মধ্যে আরেকটু বেশি পরিমাণ তেল আর ২ টেবিল চামচ ঘি যোগ করতে হবে।

এবার ফোড়ন দেওয়ার জন্য অল্প তেজপাতা, বড়ো এলাচ(১ টি),দারচিনি (২টি),ছোট এলাচ (৩টি),লবঙ্গ, জয়েত্রি ফুল আর ৭-৮টা গোলমরিচ যোগ করে দিন। উপরন্ত মসলা গুলিকে কিছুক্ষণ ভেজে নেবার পর এতে ম্যারিনেট করা মাটন এবং পেঁয়াজ ভাজা যোগ করতে হবে। কিছুক্ষণ কড়াইতে ক্রমাগত নাড়তে হবে সম্পূর্ণ রান্না টিকে।

এবার বিরিয়ানির চালটিকে সেদ্ধ করে নিয়ে জল ঝড়িয়ে নিতে হবে।ছোট একটি বাটিতে অল্প গোলাপ জল এবং মিঠা আতর ভালো করে মিশিয়ে নিতে হবে। এটিকে মাংস কষানোর সময় ব্যবহার করতে হবে।এবার দুই কাপ গরম জল মিশিয়ে কুকারে 5 থেকে 6 টা সিটি পড়া অবদি অপেক্ষা করব যাতে মাংস ঠিক ভালোভাবে সেদ্ধ হয়ে যায়।

আবারো একটি ছোট বাটিতে ৩ টেবিল চামচ মতন হালকা গরম দুধে স্বল্প জাফরান মিশিয়ে নিতে হবে।এদিকে মাংস ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে আলু গুলিকেও সিদ্ধ করে নিতে হবে।সর্বশেষ ধাপের যে-পাত্রে বিরিয়ানি বানানো হবে সেই পাত্রের ভালো করে ঘি মাখিয়ে নিতে হবে।এবার এতে প্রথমে চাল,তারপর পেঁয়াজ ভাজা, আলু এবং মাংস ধাপে ধাপে সাজিয়ে দিতে হবে।

সবটি দেওয়া হয়ে গেলে দুধে ভেজানো জাফরান টিকেও এর উপর ক্রশ করে ছড়িয়ে দিতে হবে।স্বাদমতো লবণ, হ্যাঁ কিছুটা গোলাপজল আর মিঠা আতরের মিশ্রণ ছড়িয়ে পাত্রটিকে ঢাকা দিয়ে দিতে হবে। এবার গ্যাসের অপর তাওয়া বসিয়ে বিরিয়ানির পাত্রটিকে মৃদু আঁচে ৩০ মিনিট মতন স্টিম করে নিতে হবে। নির্দিষ্ট সময়ের পর গরম গরম পরিবেশন করতে পারেন।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.