Breaking News

18 বছর বয়স হলেই সকল ছেলেমেয়েদের 1,500 টাকা করে বেকার ভাতা দেবে রাজ্য সরকার! মোবাইল থেকেই করতে পারবেন আবেদন! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-প্রতিনিয়ত রাজ্যের বুকে বেড়েই চলেছে বেকারত্বের সংখ্যা । শুধুমাত্র রাজ্য বললে ভুল হবে গোটা দেশজুড়ে চিত্র এক এবং কোথাও যেন এই লকডাউন এর ফলে তার মাত্রা আরও অনেক অংশে বেড়ে গেছে বিভিন্ন কর্মী ছাঁটাইয়ের গল্প আমরা লকডাউন এর সময় দেখেছিলাম যে দখল করেছিল খবরের শিরোনাম ।

তবে এই রাজ্যে বেকার যুবক যুবতীদের জন্য আলাদা ধরনের প্রকল্প সুযোগ-সুবিধা রয়েছে । যা মূলত মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় চালু করা হয়েছিল এবং এই প্রকল্পের নাম হচ্ছে যুবশ্রী প্রকল্প । এই যুবশ্রী প্রকল্প সম্পর্কে কমবেশি আমরা প্রত্যেকে জানি। কিন্তু জানিনা কিভাবে আবেদন করব তাই আজকের এই প্রতিবেদন ।

যুবশ্রী প্রকল্পের মাধ্যমে বেকার যুবকরা প্রতি মাসে দেড় হাজার টাকা সরকার থেকে অনুদান পায় । কিন্তু অনেকেই বিভ্রান্তি মূলক কথাবার্তা দিয়ে যুবশ্রী প্রকল্পের প্রতি আস্থা হারিয়ে ফেলেছে । যদি এমনটা কাম্য নয়। কারণ সরকার নিখুঁতভাবে কিন্তু সেই সমস্ত যুবকদেরকে সরকারি অনুদান দিচ্ছে যারা যুবশ্রী প্রকল্পের মাধ্যমে আবেদন করেছেন। আজকের প্রতিবেদন আপনাদেরকে জানাবো যে সঠিক ভাবে কিভাবে যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন করবেন ।

এই যুবশ্রী প্রকল্প আবেদন করার জন্য প্রথমে আপনাকে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে । সেই অফিসের ওয়েবসাইট এ যাওয়ার পর আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে । রেজিস্ট্রেশন করার পর আপনার কাছে কি নতুন আবেদনপত্র খুলে যাবে। সে আবেদনপত্রটি যদি আপনি প্রথম থেকে শেষ অব্দি পড়েন তাহলে দেখবেন এমন কোন তথ্য চাওয়া হয়নি যেটা আপনার অজানা ।

আপনার নাম বাড়ির ঠিকানা বাবা মায়ের নাম জন্মতারিখ আপনার কাস্ট সার্টিফিকেট অর্থাৎ আপনি জেনারেল নাকি অন্য কোন ক্যাটাগরির মধ্যে পড়ছেন সে বিষয়ে তথ্য এবং আপনার মোবাইল নাম্বার রেশন কার্ড আধার কার্ড ভোটার কার্ড ইত্যাদি তথ্যগুলি চাওয়া হয়েছে ।

সেগুলো নির্দিষ্ট মাত্রায় পূরণ করার পর আপনার আবেদন সম্পূর্ণ হবে। কিন্তু আবেদনপত্রটি ডাউনলোড করে আপনি আপনাকে যেতে হবে নিকটবর্তী কোন এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিস এ । সেখানে যে সমস্ত তথ্য গুলি আপনি আবেদন করার সময় যুক্ত করেছেন সেই সমস্ত তথ্য জেরক্স সাথে করে নিয়ে যেতে হবে তার সাথে নিয়ে যেতে হবে বেশ কয়েকটি রঙিন ছবি সেখান থেকে ভেরিফাই হবার পর তবে কিন্তু আপনি যুবশ্রী প্রকল্পের আওতায় আসতে পারবেন।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.