Breaking News

দুয়ারে রেশন প্রকল্পতে রেশনের মাল বাড়িতে পাবেন কবে থেকে? জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :-আমরা দেখেছি ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক কর্মসূচির কথা তুলে ধরেছিলেন ইশতেহারের । এবং তার মধ্যে অন্যতম একটি কর্মসূচি ছিল লক্ষী ভান্ডার প্রকল্প । লক্ষী ভান্ডার প্রকল্প আগামী সেপ্টেম্বর মাসে রাজ্যজুড়ে কার্যকর হতে শুরু করেছে । তার পাশাপাশি সবথেকে উল্লেখযোগ্য যে বিষয়টি ছিল সেটি হলো দুয়ারে রেশন প্রকল্প । এখন আর রেশন দোকানে গিয়ে লম্বা লাইন দিয়ে রেশন তোলার দরকার পড়বে না বরং আপনার বাড়িতে এসে দিয়ে যাবে সরকারি কর্মীরা ।

ঐদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই নির্দেশনা সমস্ত জেলাশাসক এর সাথে খাদ্য দপ্তর এর একটি ভিডিও কনফারেন্স মিটিং হয় । সেই ভিডিও কনফারেন্সে এই প্রকল্প কবে থেকে শুরু করা যাবে সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয় । তার পাশাপাশি তিনটি সংস্থার জন্য গাড়ি প্রদর্শন করেছে । এই গাড়িগুলো বিশেষভাবে রেশন প্রকল্পের জন্য তৈরি করা হয়েছে । সর্বোচ্চ আট কুইন্টাল ওজন বহন করতে সক্ষম এই গাড়িটির মধ্যে থাকবে ই পাস চার্জ করার সুবিধা । তার পাশাপাশি থাকবে মাপার জন্য ওজন দাড়ি।

রেশন দুয়ারে রেশন প্রকল্প শুরু হলে প্রথমে ৫% রেশন দোকান কে এর আওতায় নিয়ে আসা হবে ।। অক্টোবর মাসে সেটা বেড়ে হবে ১০ শতাংশ এবং নভেম্বর মাসে সম্পূর্ণ দোকান গুলিকে যুক্ত করা হবে । তার পাশাপাশি সরকারি থেকে ৭৫ টাকা অতিরিক্ত কমিশন দেওয়া হবে রেশন ডিলার দের কে । এই গাড়ি কেনার জন্য রেশন ডিলার দের কে এক লক্ষ টাকা অনুদান দেবে সরকার । বাকি টাকা ব্যাংক থেকে ঋণ নিতে হবে ।তবে ইতিমধ্যে খাদ্য দপ্তর কে চিঠি দিয়েছেন ডিলার রা এবং বলেছেন যে কুইন্টাল পিছু ২০০ টাকা কমিশন চাই ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদিক বৈঠকে বলেন যে ভাই ফোটার পর থেকে এই প্রকল্প শুরু হবে । তার পাশাপাশি যারা পরিযায়ী শ্রমিক তাদের কেউ এই বিনামূল্যে দেওয়া হবে রেশন । ওয়ান নেশন ওয়ান রেশন “প্রকল্পের আওতায় । কিন্তু তিনি বলেছেন যদি কোনো শ্রমিক তার নিজের রাজ্যের রেশন গ্রহণ করে তাহলে এই রাজ্যে রেশন পাবে না । যদি সে নিজের রাজ্যে রেশন থেকে বঞ্চিত হয় তাহলে এ রাজ্যের সঙ্গে অবশ্যই পাবে।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.