Breaking News

বাড়িতে বসে মোবাইল ফোন থেকেই রেজিস্ট্রেশন করুন 10 লক্ষ টাকার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:- রাজ্য সরকার বিগত বছরগুলোতে শিক্ষার্থীদের জন্য প্রচুর প্রকল্প এনেছে ও আনছে। রাজ্য সরকার উচ্চ শিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের জন্য এনেছে নয়া সুযোগ, যেটি পড়ুয়াদের পড়াশোনায় উৎসাহ প্রদান করবে। পড়ুয়াদের জন্য এনেছে “স্টুডেন্ট ক্রেডিট কার্ড”- এর সুযোগ। এটার মাধ্যমে 10 লাখ টাকা অব্দি দেওয়া হবে পড়ুয়াদের পড়াশোনার জন্য আর 3 লাখ টাকা অব্দি দেওয়া হবে প্রয়োজনীয় ইলেকট্রনিক গ্যাজেট কেনার জন্য।

তবে কীভাবে ঋণ বা লোনের জন্য অনলাইনে আবেদন করতে হবে, তা জেনে নিন-

১. প্রথমে রাজ্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইট (www.wb.gov.in) বা banglaruchchashiksha.wb.gov.in-তে যান। অথবা সরাসরি https://wbscc.wb.gov.in/-তে যান।

২) এরপর ক্রেডিট কার্ড অপশনে গিয়ে ‘Student Registration’-এ ক্লিক করুন।

৩) এখান থেকে নতুন পেজ খুলে যাবে। সেখানে বিভিন্ন তথ্য দিতে হবে।

৪) সেখানে নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেল আইডি-সহ সমস্ত তথ্য দিতে হবে। এরপর পাসওয়ার্ডও দিতে হবে। তারপর ‘Register’-এ ক্লিক করতে হবে।

৫) এরপর ফোন নম্বর দিতে হবে। আর সেই ফোন নম্বরে ওটিপি আসবে। সেই ওটিপি লিখে ‘Verify’ করতে হবে।

৬) রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে স্ক্রিনে একটি ‘Registration ID’ আসবে। ফোনেও লগইন সংক্রান্ত যাবতীয় তথ্য পাঠানো হবে।

৭) wbscc.wb.gov.in/ -তে গিয়ে Student Login-তে ক্লিক করুন। নয়া একটি পেজ খুলে যাবে।

৮) সেই রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

৯) ‘Dashboard’ খুলে যাবে। সেখানে ‘Apply Now’-তে ক্লিক করুন।

১০) একটি নয়া পেজ খুলে যাবে। সেখানে বিভিন্ন তথ্য দিতে হবে। পড়ুয়াদের প্যান কার্ড না থাকলে ‘Download Undertaking Documents’ ডাউনলোড করতে হবে। ঠিকানা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ যাবতীয় তথ্য দেওয়ার পর ‘Save & Continue’ করুন।

১১) তারপর একটি নয়া পেজ খুলে যাবে। আধার কার্ড থাকলে সেখানে আবেদনকারীর ছবি, সহ-আবেদনকারীর ছবি, আবেদনকারীর স্বাক্ষর, সহ-আবেদনকারী বা অভিভাবকের স্বাক্ষর, আধার কার্ড, সহ-আবেদনকারীর ঠিকানার প্রমাণপত্র (ভোটার আইডি), আবেদনকারীর ভরতির রসিদের ছবি, প্যান কার্ড, সহ-আবেদনকারীর প্যান কার্ড, আবেদনকারীর কোর্স ফি সংক্রান্ত প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।

১২) যাবতীয় নথি আপলোডের পর ‘Save & Continue’ করুন।

১৩) একটি নয়া পেজ খুলে যাবে। সেখানে যাবতীয় নথি এবং তথ্য মিলিয়ে দেখে নিন। তারপর ‘Submit Application’ ক্লিক করুন। কোনও তথ্য বা নথি পরিবর্তন করতে হলে ‘Edit Loan application’-এ ক্লিক করতে হবে। একবার সাবমিট হয়ে গেলে তথ্য পালটানো যাবে না।

১৪) তারপর ‘Dashboard’-এ দেখাবে ‘Application Submitted to HOI’ করতে হবে।

১৫) এরপর স্কুলের তরফে আবেদনপত্র পাঠানো হবে উচ্চ শিক্ষা দফতরকে।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.