Breaking News

আঙ্গুলের ছাপ ছাড়া আর কাউকে দেওয়া হবে না রেশন; জেনে নিন বিশেষ প্রতিবেদন।

নিজস্ব প্রতিবেদন:গতবছর কঠিন করোনা পরিস্থিতিতে সারা দেশজুড়ে রেশনের সাহায্যেই সাধারন জনগন জীবনযাত্রা পালন করেছিলেন। চলতি বছরেও তার ব্যতিক্রম ঘটতে দেখা যায়নি। এমতাবস্থায় এক দেশ এক রেশন কার্ড প্রকল্প চালু করেছে কেন্দ্র সরকার। যাতে দেশের সকল মানুষ একই রকম সুবিধা ভোগ করতে পারেন। রেশন কার্ডের প্রকৃতির উপর ভিত্তি করে রেশন নির্ধারণ করা হয় সাধারণ মানুষের। তবে সম্প্রতি কিছু বিশেষ নতুন নিয়মাবলী জারি করা হয়েছে।

এবার থেকে নির্দিষ্ট ব্যক্তির রেশন তিনি ছাড়া তুলতে পারবেন না অন্য কেউ। রেশন তুললেই গ্রাহকের ফোনে যাবে এসএমএস। হয়তো প্রতিবেদনটি এইটুকু পড়ার পর আপনারা অনেকেই অবাক হচ্ছেন। সম্পূর্ণ ঘটনাটি জানতে হাতে কিছুটা সময় নিয়ে মনোযোগ সহকারে আমাদের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

একুশের নির্বাচনের পরেই রাজ্যে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালু হবে বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘দুয়ারে রেশন’ প্রকল্পে কী ভাবে রেশন পৌঁছনো হবে তা ঠিক করতে প্রত্যেক জেলায় পাইলট প্রজেক্ট শুরু করল রাজ্য খাদ্য দফতর।এই কাজের জন্য ২৫টি রেশন দোকান ঠিক করা হয়েছে, যারা গাড়ি করে উপভোক্তাদের বাড়িতে বাড়িতে পৌঁছে দেবেন রেশন।

পাশাপাশি রেশন নেওয়ার সময় জনসাধারণের রেজিস্টার করা ফোন নাম্বারে এসএমএস চলে যাবে। এসএমএস না গেলে রেশন দেওয়া হবে না এমনটাই জানানো হয়েছে। যার ফলস্বরুপ নির্ধারিত ব্যক্তি ছাড়া অন্য কেউ সেই রেশন তুলতে পারবেন না।প্রতিটি পরিবারে চাল, গম মিলিয়ে প্রায় ২০ থেকে ২৫ কেজি রেশন পৌঁছে যাবে ‘দুয়ারে রেশন’ প্রকল্পের মাধ্যমে। জানিয়ে রাখি,এই মূহুর্তে রাজ্যে মোট রেশন দোকানের সংখ্যা প্রায় ২০ হাজার ৭০০ টি। এই প্রকল্পে রেশন দোকানগুলির ওপর থেকে চাপ কমাতে দোকান প্রতি গ্ৰাহক সংখ্যা কমানো হবে বলে জানা গিয়েছে।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.