Breaking News

নবান্ন স্কলারশিপ ২০২১, স্কলারশিপ আবেদন করার A to Z তথ্য!

নিজস্ব প্রতিবেদন:-পুনরায় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় এবং রাজ্য সরকার তৎপরতায় এই রাজ্যের আর্থিক অভাবের জন্য আটকে যাওয়া পড়ুয়াদের কে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে । এবং এই স্কলারশিপের নাম দেওয়া হয়েছে নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলার্শিপ । যারা দক্ষিণবঙ্গের বাসিন্দা তাদের কে আগে সশরীরে নবান্ন থেকে আবেদনপত্র জমা দিতে হতো এবং উত্তরবঙ্গ থাকতেন তাদেরকে উত্তরকন্যা তে গিয়ে আবেদন জমা দিয়ে আসতে হতো ।

কিন্তু দেশের এই কঠিন ভয়াবহ পরিস্থিতিতে সমস্ত কিছু এখন অনলাইনে ইমেইলের মাধ্যমে হয়ে গেছে ।এবার আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে কারা কারা এই স্কলারশিপ পেতে চলেছেন । এবং কত টাকা করে পাবেন সেই সংক্রান্ত যাবতীয় তথ্য । আমরা জানাবো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে । করা এই স্কলার্শিপ পাবে না সেটা তুলে ধরব এই প্রতিবেদনে ।। সম্পূর্ণ প্রতিবেদনটি প্রথম থেকে শেষ অব্দি পড়ার অনুরোধ রইল আপনাদের কাছে ।

এই স্কলারশিপ শুধুমাত্র তাদের জন্য যারা মেধাবী অথচ টাকা-পয়সার অভাব জনিত কারণে পড়াশোনা করতে পারছে না । প্রতিবছর এই স্কলারশিপের সুযোগ দেওয়া হয় এবং এর কোন নির্দিষ্ট লাস্ট ডেট থাকে না অর্থাৎ শেখ তারিখ থাকেনা । তবে এখন অব্দি এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়নি । তার জন্য অবশ্য অফিশিয়াল ওয়েবসাইট একটি নোটিশ প্রকাশিত করা হবে তাদের অফিসের ওয়েবসাইট টি হল www. Wbcmo.gov.in .এই অফিশিয়াল ওয়েবসাইটে কি আপনি সংস্থা কিছু আপডেট জানতে পারবেন ।

এবার আমরা জেনে নেব কিভাবে এটা আবেদন করবেন এবং কারা কারা এটাতে আবেদন করতে পারবে।যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সে বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে আবেদনকারীকে মাধ্যমিকে অন্তত ৬৫% নাম্বার নিয়ে পাস করতে হবে যদি আবেদন করে উচ্চ মাধ্যমিক পাশ করে থাকেন তাহলে সেক্ষেত্রে ৬০% নাম্বার নিয়ে পাস করতে হবে এবং যদি কলেজপড়ুয়া হয় তাহলে ৫৫% নাম্বার নিয়ে তাদেরকে পাস করতে হবে ।

তার পাশাপাশি যাদের ফ্যামেলি হয়েছে তারা একমাত্র শুধু আবেদন করতে পারবেন ।।আবেদন করার সময় অবশ্যই আপনাকে আপনার জরুরী তথ্য গুলি বা ডকুমেন্টগুলি জুড়ে দিতে হবে । যেমন মাধ্যমিকের সার্টিফিকেট বা উচ্চ মাধ্যমিক এর সার্টিফিকেট , ফ্যামেলি ইনকাম সার্টিফিকেট থাকে সেগুলো দিতে হবে । তার পাশাপাশি এমনটা বলা হয়েছে যারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করেছেন তারা কিন্তু স্কলারশিপ পাবেন না ।।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.