Breaking News

পাঁচ বছর বয়সের নীচের শিশুদের আধার কার্ড তৈরি নতুন নিয়ম; রইল বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:আধার কার্ড সাধারণ মানুষের একটি বড় পরিচয় পত্র হিসেবে পরিচিত। যেকোনো জায়গাতেই কাজের জন্য আধারের গুরুত্ব অত্যধিক বিবেচিত হয়।আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আধার কার্ড সংক্রান্ত কিছু নিয়মাবলী সম্পর্কে আলোচনা করবো যা পরিবর্তন হতে চলেছে। এই নিয়মগুলি না জানলে ভবিষ্যতে বেশ সমস্যার মুখোমুখি হতে পারেন আপনারা। তাই অবশ্যই হাতে সময় নিয়ে মনোযোগ সহকারে আমাদের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন। সম্প্রতি একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে আধার কার্ডে নতুন কিছু রদবদল আনতে চলেছে Unique Identification Authority of India বা UIDAI।

পাঁচ বছরের কম বয়সীদের বাল আধার কার্ড দেওয়া হবে। সেই ক্ষেত্রে পাঁচ বছর বয়স হলেই শিশুদের বায়োমেট্রিক তথ্য আপডেট করা আবশ্যক। আঙ্গুলের ছাপ এবং আইরিশ-স্ক্যান লাগবেনা পাঁচ বছরের কম বয়সী শিশুদের। তবে 5 ও 15 বছরে আপডেট করতেই হবে নতুন বায়োমেট্রিক তথ্য। সম্প্রতি টুইট করে জানানো হয়েছে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে কেবলমাত্র ছবি তুলে প্রামাণ্য নথি দিয়ে আধার কার্ড করা হবে।

প্রসঙ্গত বায়োমেট্রিক তথ্যের ক্ষেত্রে আঙ্গুলের ছাপ, আইরিশ স্ক্যান এবং ডিজিটাল ফটো নেবে আধার অথরিটি। স্থানীয় আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়েই এই কাজ করতে পারবেন শিশুর অভিভাবকেরা। বাল আধার কার্ডের জন্য কিছু নির্দিষ্ট সুবিধে রয়েছে। পাঁচ বছরের নিচের শিশুদের জন্য এই আধার কার্ড পরিচয় পত্র হিসেবে গণ্য করা হবে। এখন থেকে বেশির ভাগ স্কুলে ভর্তির আগে বাল আধার কার্ড প্রযোজ্য হবে। শিশুদের সরকারি স্কুলের মিড ডে মিল বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার।

তাই মিড ডে মিল এর জন্য আধার কার্ড অনুযায়ী শিশুর সংখ্যা দেখে খরচ করতে পারবে সরকার। হয়তো অনেকের মনেই প্রশ্ন উঠছে কি কি নথি প্রয়োজন হবে এই আধার কার্ড তৈরি করার জন্য? জানিয়ে রাখি, বাল আধার কার্ড পেতে শিশুর বয়স যে 5 বছরের নিচে সেটার প্রমাণ দিতে হবে অভিভাবককে। এর জন্য প্রয়োজন হবে জন্ম প্রমানপত্রের। শিশুর আধার কার্ড করার আগে তার অভিভাবকদের আধার কার্ড দেখা হবে। এমনকি বাল আধার কার্ডের সঙ্গে তার পিতামাতার আধার কার্ডের নথিও লিঙ্ক করা থাকবে। শিশু স্কুলে ভর্তি হলে রেজিস্ট্রেশনের জন্য স্কুলের আইডি কার্ড বা অন্য কোনো পরিচয় পত্র দেখাতে হবে।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.