Breaking News

লক্ষী ভান্ডার প্রকল্পের নতুন গুরুত্বপূর্ণ আপডেট! রইল ভিডিও সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-এই রাজ্যে থাকা প্রতিটি মহিলা জাতীয় সমাজের সামনের সারিতে উঠে আসতে পারে সেই কথা ভেবেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আমরা দেখেছিলাম বিধানসভা ভোটের আগে যে ইশতেহার প্রকাশ করা হয়েছিল ।সেখানে একাধিক কর্মসূচির কথা উল্লেখ ছিল ।তার মধ্যে অন্যতম একটি কর্মসূচি হলো লক্ষী ভান্ডার কর্মসূচি ।লক্ষী ভান্ডার কর্মসূচির মাধ্যমে রাজ্যে থাকা প্রতিটি মহিলা স্বনির্ভর হয়ে উঠবে এবং নিজেদের খরচ নিজেরাই চালাতে পারবেন এমনটা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।এবার এই প্রকল্পকে বাস্তবে রূপ দিতে চলেছে রাজ্য সরকার ।

ঐদিন মুখ্য সচিবের নেতৃত্বে একটি ভার্চুয়াল বৈঠক হয় যে ভার্চুয়াল বৈঠকে এই ধরনের বিষয় গুলি আলোচনা করা হয়েছে । কিভাবে এটাকে বাস্তবায়িত করা যাবে এবং জেলা স্তরে বিভিন্ন গ্রাম অঞ্চল ব্লকের খুব অল্প সময়ের মধ্যে ছড়িয়ে ফেলা যাবে সে বিষয়ে গভীর আলোচনা হয়েছে ।

এবং সেখান থেকে জানানো হয়েছে যে প্রচারের মাধ্যমে সকলকে সচেতন করতে হবে এবং জানাতে হবে এই লক্ষী ভান্ডার প্রকল্প সম্বন্ধে । রাজ্যের একটি মহিলা ও যাতে এই প্রকল্প থেকে বঞ্চিত না হয় সেদিকে রাজ্য সরকারকে সতর্ক রাখতে হবে । জেলা শাসকদেরকে এমন নির্দেশ দিয়েছিলেন মুখ্য সচিব ।

প্রাথমিকভাবে রাজ্য সরকারের তরফ থেকে একটি সমীক্ষা করা হয়েছে এবং সেই সমীক্ষা থেকে উঠে এসেছে যে কতজন মহিলা এখানে যুক্ত হতে পারে এবং রাজ্যে সারা বছরের জন্য কত টাকা বাজেট ধার্য করা হতে পারে । ইতিমধ্যে আপনারা নিশ্চয়ই জানেন যে তপশিলি উপজাতি মহিলারা মাসে হাজার টাকা করে এবং সাধারণ অর্থাৎ জেনারেল কাস্ট এর মহিলারা মাসে ৫০০ টাকা করে পাবেন তাদের হাত খরচের জন্য ।

রাজ্যের তরফ থেকে সম্পন্ন প্রাথমিক সমীক্ষার রিপোর্ট বলছে, প্রাথমিক স্তরে ১ কোটি ৬৯ লক্ষের বেশি মহিলা এই প্রকল্পের সঙ্গে সরাসরি যুক্ত হবেন। এই প্রকল্পের আওতায় তপশিলি জাতি ও উপজাতির মহিলারা মাসে এক হাজার, এবং সাধারণ শ্রেণীর মহিলারা মাসে ৫০০ টাকা করে মাসোহারা পাবেন রাজ্য সরকারের তরফ থেকে। এই প্রকল্পকে বাস্তবায়িত করার জন্য আর্থিক বছরের বাজেটে ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.