Breaking News

সিগারেটের চেয়েও বেশি ক্ষ-তিকা-রক ডিম, জানতে পারা গেল ভ-য়-ঙ্কর তথ্য।

নিজস্ব প্রতিবেদন:শিশু থেকে বৃদ্ধ সকলেই ডিম অত্যন্ত পছন্দ করে থাকেন। জলখাবার থেকে শুরু করে রাতের খাবার পর্যন্ত ডিম থাকবে না এমনটা হতেই পারে না। চিকিৎসকেরাও নিয়মিত ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন হয়তো অনেকেই জানেন। বলা হয় ডিম খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি আরও নানান ধরনের শারীরিক সুস্থতা বজায় থাকে।

কিন্তু অনেকেই হয়তো জানেন না এই ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য একেবারেই উপকারী নয়। এমনকি সম্প্রতি কিছুদিন আগে একদল গবেষক জানিয়েছেন ডিম খাওয়া নাকি ধূমপান করার থেকেও বেশি ক্ষতিকর।আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এই বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি।

প্রসঙ্গত কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালযয়ের জার্নালে প্রকাশিত হয় অতিরিক্ত ডিম খাওয়ার কারণে শরীরে তৈরি হয় ক্যারোটিড আর্টারি স্টেনোসিস যা থেকে ব্রেস্ট স্ট্রোক এমনকি হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। অতিরিক্ত ডিম খাদ্য হিসেবে গ্রহণ করলে ধমনীতে ধূমপান করার সমপরিমাণ ক্যারোটিড প্লেক তৈরি হয়। এর ফলস্বরূপ ফুসফুসে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কয়েকগুণ বৃদ্ধি পায়। ডিম থেকে যে উচ্চমাত্রার প্রোটিন পাওয়া যায় তা আর্থারাইটিসের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয়।

ডিম দিয়ে নানান ধরনের সুস্বাদু রেসিপি তৈরি করা হয়। এই ডিমের নিজস্ব কিছু গুণাবলী রয়েছে। কিন্তু অতিরিক্ত ডিম খাদ্য হিসেবে গ্রহণ করলে নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে।উপরিউক্ত সমস্যাগুলি ছাড়াও আরও যেসব সমস্যা দেখা দেবে তার স্বাস্থ্যের পক্ষে মোটেও সুবিধাজনক নয়। তাই আমাদের অবশ্যই নিয়ন্ত্রণ বজায় রেখে ডিম গ্রহণ করা উচিত। বিস্তারিত জানতে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলিতে নজর রাখতে পারেন।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.