Breaking News

লক্ষীর ভান্ডার প্রকল্প নিয়ে আসলো ফের নতুন নিয়ম, এই কার্ড না থাকলেও করতে পারবেন আবেদন!

নিজস্ব প্রতিবেদন:সম্প্রতি দিন কয়েক আগে থেকেই রাজ্য সরকারের তরফে বেশকিছু নতুন প্রকল্প চালু করা হয়েছে। সেই প্রকল্পগুলি সাধারণ মানুষের অত্যন্ত কাজে আসবে তাতে সন্দেহ নেই।এর মধ্যে বর্তমানে সর্বোচ্চ স্থানে রয়েছে লক্ষীর ভান্ডার প্রকল্প।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রকল্প ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে।

এই প্রকল্প অনুযায়ী গরীব এবং মধ্যবিত্ত পরিবারের মহিলারা প্রতিমাসে 500 থেকে হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। তবে এই প্রকল্পের বিশেষ কিছু নিয়মাবলী রয়েছে।জানিয়ে রাখি এই প্রকল্পকে বাস্তবায়িত করার জন্য আর্থিক বছরের বাজেটে 11 হাজার কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার।

60 বছর বয়স পর্যন্ত যে কোন মহিলা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। সেপ্টেম্বর মাস থেকেই টাকা দেওয়া শুরু হয়ে যাবে। 25 থেকে 60 বছর বয়স পর্যন্ত সব মহিলাই এই প্রকল্পের অন্তর্ভুক্ত হতে পারবেন।সারা রাজ্য জুড়ে লক্ষীর ভান্ডার প্রকল্পের প্রচার কার্যক্রমের জন্য নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শিশু সুরক্ষা ও পরিবার কল্যাণ দপ্তর এর তরফ থেকে জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে যে, স্বাস্থ্যসাথী স্কিমে যারা ইতিমধ্যেই নথিভুক্ত রয়েছেন সেই সমস্ত মহিলারাই লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা পেতে পারেন। এর জন্য রাজ্যের স্থায়ী বাসিন্দা হওয়া বাঞ্ছনীয়।আর্থিক সুবিধা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে। এক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আঁধার লিঙ্ক থাকতে হবে।

যদি কোন আবেদনকারীর স্বাস্থ্যসাথী বা আধার কার্ড না থাকে তাকে প্রথমে লক্ষীর ভান্ডার প্রকল্পে নাম নথিভুক্ত করার সুযোগ দেওয়া হবে। সঙ্গে স্বাস্থ্য সাথী কার্ড বা আধার কার্ড পাওয়ার ক্ষেত্রে তাকে প্রয়োজনীয় সহায়তা করা হবে। স্বাস্থ্য সাথী কার্ড বা আধার কার্ড পেয়ে যাওয়ার পর তথ্য যাচাই করে গ্রামাঞ্চলে ব্লক ডেভলপমেন্ট অফিসার এবং শহরাঞ্চলে সাব ডিভিশনাল অফিসাররা আবেদন পত্রগুলি পোর্টালে তুলবে। যাদের নাম যোগ্য বলে বিবেচিত হবে তাদের নাম জেলাশাসকের কাছে পাঠাতে হবে এরপর। এর পরেই নির্ধারিত ব্যাংক একাউন্টে টাকা পাওয়া যাবে।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.