Breaking News

মাত্র 7 টাকা ইনভেস্ট করে বাড়িতে বসেই প্রতিমাসে পান 5000 টাকা! রইল বিস্তারিত।

অবসর সময় এর পর যাতে আর্থিক পরিস্থিতি নিয়ে চিন্তাভাবনা করতে হয় তার জন্য আগে থেকে সঞ্চয় করতে হবে আমাদের। সঠিক সময়ে সঠিক জায়গায় যদি ইনভেস্ট না করা হয় তাহলে আজীবন নিশ্চিন্ত হওয়া যায় না। আপনি যদি ভবিষ্যতের কথা ভেবে সুরক্ষিত জায়গায় ইনভেস্ট করতে চান তাহলে আপনার জন্য আনা হয়েছে অটল পেনশন যোজনা।

অটল পেনশন যোজনা সম্পর্কে হয়তো আপনারা সকলেই শুনে থাকবেন। এটি ২০১৫ সালে শুরু করেছিল কেন্দ্র সরকার। কেবলমাত্র অসংগঠিত কর্মীদের জন্য খোলা হয়েছিল এই যোজনা। এই যোজনা তে ৪০ বছর পর্যন্ত ব্যক্তিদের জন্য কেবল মাত্র ৭ টাকা ইনভেস্ট করে প্রতিমাসে পেয়ে যাবেন ৫০০০ টাকা। তবে বর্তমানে ১৮ থেকে ৪০ বছরের যে কোন ভারতীয় নাগরিক এই পেনশনের সুযোগ-সুবিধা পাবেন। তার জন্য থাকতে হবে আপনার ব্যাংক এবং পোস্ট অফিসের একাউন্ট।

এই যোজনায় ৬০ বছর বয়সের পর বিনিয়োগকারীরা পেনশন পেতে থাকবেন। অটল পেনশন স্কিম আপনি কত টাকা পেনশন পাবেন তা নির্ভর করবে আপনার বয়স এবং আপনি কত টাকা ইনভেস্ট করছেন তার ওপর। এই যোজনায় আপনি প্রতিমাসে ইনভেস্ট করতে পারেন ১০০০,২০০০,৩০০০, ৪০০০,এবং ৫ হাজার টাকা পর্যন্ত। এই পেনশন যোজনা এ আপনি যদি রেজিস্টার করাতে চান তাহলে আপনার থাকতে হবে একটি সেভিংস একাউন্ট, আধার নম্বর এবং মোবাইল নম্বর।

যত কম বয়সে এই যোজনায় আপনি রেজিস্ট্রেশন করাবেন তত বেশি লাভবান হবেন আপনি। ১৮ বছর বয়সে কোন ব্যক্তি যদি এই পেনশন যোজনা যুক্ত হয় তাহলে ৬০ বছরের পর প্রতি মাসে তিনি পাবেন পাঁচ হাজার টাকা পর্যন্ত পেনশন। তবে তার জন্য তাকে মাসে ২১০ টাকা জমা দিতে হবে।

অর্থাৎ প্রতিদিন ৭ টাকা জমা দিলে আপনি প্রতিমাসে পেয়ে যাবেন ৫০০০ টাকা পেনশন। এই যোজনায় ১০০০ টাকা পেনশন এর জন্য আপনাকে জমা দিতে হবে প্রতি মাসে ৪২ টাকা। ২০০০ টাকার জন্য জমা দিতে হবে ৮৪ টাকা। ৩০০০ টাকার জন্য জমা দিতে হবে ১২৬ টাকা এবং ৪০০০ টাকার জন্য জমা দিতে হবে ১৬৮ টাকা।

অটল পেনশন যোজনা ইনভেস্ট করলে ইনকাম ট্যাক্স অ্যাক্ট 80c অনুযায়ী, দেড় লক্ষ টাকা পর্যন্ত টেক্স বেনেফিত পাবেন আপনি।এই যোজনায় সাবস্ক্রিপশনের যদি মৃ-ত্যু হয়ে যায় কোন ভাবে তাহলে যিনি নমিনি থাকবেন তিনি সমস্ত টাকা পেয়ে যাবেন।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.