Breaking News

এই পদ্ধতিতে নারকেল গাছে কলম করলে এক গাছে ফলবে বিভিন্ন প্রজাতির ফল, রইলো ভিডিও!

নিজস্ব প্রতিবেদন:-বর্তমানে এই আধুনিকতার শিখরে এসে মানুষের সব বিনোদনের বিষয়গুলি মানুষ নিমিষে উপভোগ করতে পারে যেমন – খবরাখবর উপভোগ করা, খেলাধুলা উপভোগ করা, চলচ্চিত্র উপভোগ করা, । এর পাশাপাশি মানুষ বাগান চর্চা করতে যথেষ্ট পরিমাণে বেশি আগ্রহ দেখাচ্ছে বর্তমান সময়ে তাই বাড়ির বাগানে বা ছোট কোন জায়গাতে আমরা সাধারণত নারকেল গাছ লাগিয়ে থাকি ।

যেহেতু নারকেল অর্থনৈতিক দিক থেকে লাভবান একটি ফসল তাই এই নারকেল লাগাতে পছন্দ করেন অনেকে ।কিন্তু একটি নারকেল গাছ সম্পূর্ণ রকম ভাবে বেড়ে ওঠে ফল প্রদান করতে করতে অনেক সময় পেরিয়ে যায় । তাই যারা বাণিজ্যিক কাজের জন্য নারকেল গাছ লাগানো চিন্তাভাবনা করছেন তারা অনেকটাই পিছিয়ে আসে এবার তাদের সেই ভাবনাচিন্তা কে আরো এক মাত্রায় বাড়িয়ে দেওয়ার জন্যই এই প্রতিবেদনটি ।

সম্প্রতি কৃষি বিভাগের পক্ষ থেকে একটি প্রতিবেদন প্রকাশিত করা হয়েছিল যেখানে জানানো হয়েছে যে কিভাবে খুব কম সময়ের মধ্যে অধিক ফলন যুক্ত নারকেল গাছ চাষ করতে পারেন আপনি আপনার বাড়ির বাগানে। আসুন জেনে নেব সেটা কিভাবে সম্ভব হবে ।

নারকেল গাছ এবং নারকেলের ফলন যদি অধিকমাত্রায় হয় তাহলে কিন্তু সেটি বাণিজ্যিকভাবে ব্যাপক পরিমাণে অর্থ লাভ করতে সাহায্য করবে । আমরা কেরালার দিকে যদি সামান্য পরিমাণ লক্ষ্য রাখে তাহলে দেখব সেখানে বিপুল পরিমাণ নারকেল গাছ চাষ হয়ে থাকে এবং গোটা ভারত বর্ষ জুড়ে অধিকমাত্রায় নারকেলের রপ্তানি হয়ে থাকে কেরালা থেকে ।

১৯৯১ সালে কেরালায় একটি বিশেষ ধরনের নারকেল গাছ প্রতিস্থাপন করা হয়েছিল পরীক্ষা-নিরীক্ষা করার জন্য ।এবং সেই নারকেল গাছ থেকে উঠে এসেছে এই সমস্ত তথ্য গুলো । আপনাদের সুবিধার্থে জানিয়ে রাখি যে অধিক ফলন যুক্ত নারকেল গাছের জন্য অবশ্যই আপনাকে হাইব্রিড নারকেল গাছ চাষ করতে হবে অর্থাৎ বামন গাছের সাথে অধিক ফলন যুক্ত গাছের ক্রস করিয়ে যে গাছ উৎপন্ন হবে সেই গাছের চাষ করতে হবে। আর সেই গাছের চাষ করেছিল কেরালা বাসী ১৯৯১ সালে। ।

এই গাছএর নারকেল কমলা ত্বকের সাথে গোলাকার হয়। এই নারকেলের মিষ্টি স্বাদযুক্ত জল এবং মাংসের উচ্চ পরিমাণ রয়েছে। গাছটি সাধারণত উচ্চতা ১৬ ফুট পর্যন্ত বৃদ্ধি পায় এবং এটির গড় প্রত্যাশিত আয়ু ৫০ বছর হয়।এটি একবার নারকেল উৎপাদন শুরু করলে, এটি প্রবলভাবে হয়, প্রতি বছর একবার গাছে পরিণত হওয়ার পরে প্রতি বছর প্রচুর ফল দেয়।

বেশিরভাগ বামন জাতের মতো, গাছটি স্ব-পরাগায়নশীল, তাই নারকেল তৈরির জন্য আপনার কেবল একটি গাছের প্রয়োজন। মূলত ৭০ ডিগ্রি ফারেনহাইট এর অধিক ফলন যুক্ত হয়ে থাকে এই ধরনের নারকেল গাছ গুলি। কাজে আপনি যদি বাণিজ্যিকভাবে নারকেল গাছ চাষ করতে চান তাহলে অতি অবশ্যই এই নারকেল গাছের চারা ব্যবহার করতে পারেন ।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.