Breaking News

প্রচন্ড পরিমানে শিশুর মেধা বাড়ে শিশু বা বাল্য অবস্থায় শিশুদের এই ৫টি খাবার খাওয়ালে!

নিজস্ব প্রতিবেদন :- আমরা প্রত্যেকেই চাই যে আমাদের ছোট্ট ছেলেটির মেধা বুদ্ধি যেন প্রতিনিয়ত বাড়তে থাকে । এবং আর বাকি সাদাম পাঁচটা ছেলের থেকে একটু আলাদা যেন হয় । কখনো কখনো তেমনটা হলেও অনেক ক্ষেত্রে তেমনটা হয়ে ওঠেনা । ছেলে বা মেয়ে হয়ে ওঠে বাকি সাধারণ পাঁচটা পাঁচ জনের মত । কিন্তু ছোটবেলা থেকে এমন কিছু ধরনের খাবার রয়েছে যেগুলো প্রতিনিয়ত খাবারের রুটিন এর তালিকায় রাখলে পরিবর্তন ঘটতে পারে স্মৃতি শক্তির এবং বুদ্ধির । একদমই ঠিক ধরেছেন । কারণ বেশ কিছু খাবার রয়েছে যেগুলো মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা স্মৃতিশক্তি বৃদ্ধিতে এবং শিশুকে মেধাবী করে তুলতে সাহায্য করে ।

আজকের প্রতিবেদন আমরা জেনে নেব সেই সমস্ত খাবারের সম্পর্কে । প্রথমে যে জিনিসটি খাওয়ানো দরকার সেটি হল ডিম ডিমের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাট থেকে থাকে । তার পাশাপাশি শিশুদের মস্তিষ্কের কোষ বৃদ্ধি ঘটাতে সাহায্য করে এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। শিশুদের মস্তিষ্কের বিকাশে ক্ষেত্রে কোলাইন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান এবং এই কলাইনের হদিস পাওয়া যায় ডিমের কুসুম এর মধ্যে । তাই ছোটবেলা থেকে আপনার শিশুকে খাওয়ানোর অভ্যাস করুন ডিম । এতে আপনার সন্তান মেধাবী হবে তার পাশাপাশি শারীরিকভাবে সক্ষম হবে সুগঠিত হবে শরীর ।

শিম: শিমের বিচির মতো প্রকৃতির খাবারে উচ্চ মাত্রায় প্রোটিন, ভিটামিন ও মিনারেল পাওয়া যায়। পিন্টো ও কিডনি বিনসে ওমেগা-৩ ফ্যাট বেশি থাকে- যা মস্তিষ্কের বৃদ্ধি ও কার্যক্রমের জন্য দরকারি। শিশুদের শিম খাইয়ে স্কুলে পাঠালে ক্লাশরুমে মন বসবে। এ ছাড়া এসব খাবার তাদের দীর্ঘসময় সতেজ রাখবে। বিচি হচ্ছে প্রোটিন, আয়রন, ফলিক অ্যাসিড, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিডের চমৎকার উৎস। এসকল পুষ্টি গ-র্ভাবস্থায় প্রয়োজন রয়েছে। এসব খাবারে ফাইবারও রয়েছে, যা দুটি কমন প্রে-গন্যান্সি ডিসকমফোর্ট- কো-ষ্ঠকা-ঠিন্য ও পা-ইলস প্র-তিরোধ ও প্র-তিকার করতে পারে।

তৈলাক্ত মাছ :- শিশুদের মস্তিষ্কের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে এবং শারীরিকভাবে সুগঠিত করে তুলতে ওমেগা ৩ এবং ফ্যাটি এসিডের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । গবেষণায় উঠে এসেছে যে মেধা শক্তি বৃদ্ধিতে ওমেগা এবং ফ্যাটি অ্যাসিডের অবদান অনেকখানি রয়েছে । তাই প্রাপ্তবয়স্ক অর্থ ছোটবেলা থেকেই যদি শিশুদেরকে বিভিন্ন সামুদ্রিক মাছ বা তৈলাক্ত মাছ খাওয়ানো যায় তাহলে কিন্তু মস্তিষ্ক কোষের অর্থাৎ স্মৃতি কোষের বৃদ্ধি ঘটে এবং আপনার সন্তান মেধাবী হয়ে উঠবে । কারণ এই তৈলাক্ত মাছে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি আসিড এবং ওমেগা ৩ ।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.