Breaking News

মুরগীর মেটে খাওয়া কতটা স্বাস্থ্যসম্মত? দায়িত্বশীল মানুষের অবশ্যই জানা উচিত!

নিজস্ব প্রতিবেদন :-আমাদের মধ্যে অনেকেই স্বাস্থ্য সম্পর্কে যথেষ্ট সচেতন থাকেন । এবং এই সচেতনতা শুরু হয় শৈশব কাল থেকে । আমাদের অনেক বাড়ির বাবা মায়েরা ছেলেদের কে ছোটবেলা থেকেই সুস্বাস্থ্যবান এবং মেধাবী করে তোলার জন্য বিভিন্ন খাবার দাবার এর মধ্যে জীবনকে বেধে দেয় । তারপর রুটিনমাফিক এই জীবনযাত্রাতেও তারা প্রতিনিয়ত বড় হতে থাকে । কিন্তু কখনো কখনো দেখা গেছে যে অজান্তেই তারা তাদের শিশুর ক্ষতি করে চলেছেন ।এমনটা হয়েছে অনেক বার ।

তারা জানে না যে তারা কি ধরনের কাজকর্ম শুধু যুক্ত রয়েছে ।তাই আজকে প্রতিবেদনে জানাবো সবথেকে জনপ্রিয় যেটি সে বিষয়ে অর্থাৎ ছোটবেলা থেকে বাচ্চার বাবা মায়েরা তাদের বাচ্চাকে মেধাবী এবং শক্তিশালী করে তোলার জন্য মুরগির কলিজা খাইয়ে থাকে । কিন্তু এটা কতটা বিপদজনক তা আপনারা হয়তো জানেন না।মুরগির কলিজা বা মানুষের কলিজা হলো শোধনাগার ।অর্থ আমাদের দেহের মধ্যে যা কিছু বর্জ্যপদার্থ তা সংগ্রহ করে রাখে কলিজা ।

মুরগির ক্ষেত্রেও একই ধরনের ঘটনা দেখা যায় । বাজার থেকে যে ধরনের মুরগি কিনে আনা হয় সেই মুরগিগুলোকে যে খাবার খাইয়ে রাখায় তা অত্যন্ত রাসায়নিক যুক্ত হয় ।অর্থাৎ ক্রোমিয়াম নামক এক প্রকার রাসায়নিক তাদের খাবারের সাথে মিশিয়ে মুরগিকে খাওয়ানো হয় । যার ফলে মুরগির বৃদ্ধি ঘটে খুব অল্প সময়ের মধ্যে । কিন্তু এই ক্রোমিয়াম প্রতিনিয়ত জমা হতে থাকে মুরগির কলিজার মধ্যে । তারপর সেটি জমা হয় মস্তিষ্কের তারপর হারে এবং সবথেকে কম থাকে মাংসে । কিন্তু তবুও তার পরিমাণ খুব কম তেমন কিন্তু নয় ।

তাই ডাক্তারবাবুরা এমনটা পরামর্শ দিয়ে থাকেন বাড়ির প্রতিটি বাবা মা দের কে যে দরকার হলে বাচ্চা মুরগির হাড়ের জুস বা মুরগির মাংস খাওয়ানো উচিত বড় মুরগির তুলনায় । কারণ বাচ্চা মুরগির মধ্যে ক্রোমিয়াম এর সংখ্যা অনেক কম থাকে । আপনাকে যদি বলা হয় যে আর্সেনিকযুক্ত জল আপনি আপনার শিশুকে পান করান বা ফরমালিনের চুবানো কোন ফল আপনি আপনার শিশুকে খাওয়ানো তাহলে কি আপনি সেটা করতে পারবেন? পারবেন না । কারণ আপনি জানেন যে আর্সেনিক এবং ফরমালিন শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর । ঠিক তেমনি হচ্ছে ক্রোমিয়াম । তাই মুরগির কলিজা খাওয়ার আগে একবার ভেবে চিন্তে দেখবেন ।।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.