Breaking News

কি করে বুঝবেন আপনার আধার কার্ড ব্যবহার করে অন্য কেউ সিম তুলেছে কিনা? যাচাই করুন খুব সহজেই! রইল পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন:-প্রতিনিয়ত বেড়েই চলেছে জালিয়াতির সংখ্যা এবং এ জালিয়াতি শুধুমাত্র ডিজিটাল মাধ্যমে আছে তেমন কিন্তু নয় তার পাশাপাশি আপনার আধার কার্ডের সাথে হতে পারে । আমরা জানি যে এই মুহূর্তে আধার কার্ড ঠিক কতটা গুরুত্বপূর্ণ সাধারণ মানুষের জন্য ।গাড়ির লাইসেন্স বলুন বা কোন কলেজে এডমিশন নতুন কোন সিম বা মোবাইল ফোন কেনার জন্য যে জিনিসটি দরকার পড়ে সেটি হল আধার কার্ড । রেশন কার্ড থেকে শুরু করে মেডিক্লেম সবকিছুতেই লাগে আধার কার্ডের প্রয়োজন । তাই আধার কার্ড থাকা অত্যন্ত দরকার প্রত্যেকে ।

আমরা যত বড় হয় ততই আমাদের সাথে বেড়ে ওঠে বিভিন্ন নথিপত্র। স্কুলের গন্ডি থেকে শুরু হয় যাবতীয় গুরুত্বপূর্ন নথিপত্রের সংখ্যা প্রতিনিয়ত বাড়তে থাকে । সেগুলি বেড়েই চলে । স্কুল বিশ্ববিদ্যালয়ের পর যখন কর্মক্ষেত্র ঢুকি তখন এই নথিপত্রে পরিমান অত্যাধিক হারে বেড়ে যায় ।

কিন্তু এই সবের মাঝে যে নথিপত্র সবথেকে গুরুত্বপূর্ণ এই মুহূর্তে সেটি হলো আধার কার্ড । আপনার প্রত্যেকে জানেন যে গোটা ভারত বাসি জন্য এই নিয়ম এক । প্রত্যেকের কাছে একটি করে আধার কার্ড থাকা বাঞ্ছনীয় । ২০১৪ সালের পর থেকে কেন্দ্রীয় সরকার ক্ষমতায় আসার পর এই ধরনের সিদ্ধান্ত নিয়েছিল এবং এই আধার কার্ড আপনার সবথেকে গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচিত হবে। ।

কিন্তু এমনও আমাদের আশেপাশের মানুষ ঘুরে বেড়াচ্ছে যারা অন্যের আধার কার্ড দিয়ে প্রতিনিয়ত নতুন নতুন সিম কার্ড ক্রয় করছে । এবং সেই সিম কার্ড গুলো সাথে অসামাজিক কাজকর্ম বা অপরাধমূলক কাজ কর্মের সাথে যুক্ত হয়ে পড়ছে । যার ফলে একাধিক বিভ্রান্তির মুখে পড়তে হচ্ছে সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষদের কে । এবার আপনি বাড়িতে বসে জেনে নিতে পারবেন যে আপনার আধার কার্ড ব্যবহার করে কেউ কোন সিম কার্ড কিনেছে কিনা কিভাবে জানতে পারবেন তা নিম্নরূপ ।

প্রথমে আপনাকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে তারপর আপনার ১২ ডিজিটের আধার কাটের নাম্বার দিতে হবে তারপর সেখানে গিয়ে জেনারেট ও টি পি তে ক্লিক করতে হবে এই ওটিপি প্রদান করতে হবে তারপরে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে Authentication Type নম্বার অফ রেকর্ড ও OTP আরও একবার দিতে হবে।ড্রপডাউন মেনু থাকবে।

সেখান থেকে All অপশনটি বেছে নিন।এরপর Select Date Range-এ যান। সেখানে গত ছয় মাসে আপনার আধার কার্ড এর সমস্ত History দেখতে পাবেন। সাবমিট করলেই পেয়ে যাবেন সমস্ত History। এবার অথেন্টিকেশন এর জন্য আবার OTP-র Request করুন। তাহলে আপনার আধার কার্ড কবে কোথায় ব্যবহৃত হয়েছে এসব তথ্য পেয়ে যাবেন।যদি আপনি দেখেন যে কেউ আপনার আধার কার্ড ব্যবহার করে সিম কার্ডটা ক্রয় করেছে তাহলে অতি অবশ্যই আপনি তার নামে অভিযোগ দায়ের করতে পারেন ।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.