Breaking News

মহিলাদের জন্য দারুন সুযোগ! রাজ্যে 13640 টি শূন্য পদে সেবা সখী নিয়োগ! জেনে নিন কিভাবে করবেন আবেদন।

নিজস্ব প্রতিবেদন :-পশ্চিমবঙ্গ রাজ্য সরকার একাধিক প্রকল্প জারি করছে প্রতিনিয়ত। এবং এই সমস্ত প্রকল্পের তত্ত্বাবধানে উপকৃত হচ্ছে রাজ্যের প্রায় কয়েক লক্ষ যুবক যুবতীরা সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে একটি প্রকল্প ঘোষণা করা হয়েছে এবং এই প্রকল্পের নাম হচ্ছে সেবা সখি প্রকল্প । এবার হয়তো আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে কি এই প্রকল্প ?কি সুবিধা পাওয়া যাবে ?তার পাশাপাশি এ ক্ষেত্রে যুক্ত হতে গেলে কী করণীয় এবং কিভাবে আবেদন করবেন ?এ সমস্ত কিছু তথ্য তুলে ধরা থাকবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

সেবা সখি প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলাদেরকে বিশেষভাবে ট্রেনিং দেওয়া হবে এবং এই ট্রেনিং দেওয়া হবে যাতে তার নিজের পায়ে স্বাবলম্বী হয়ে দাঁড়াতে পারে। এর আগে আমরা দেখেছি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার মহিলাদেরকে স্বাবলম্বী করে তুলতে এবং সামনের সারিতে এগিয়ে নিয়ে আসতে একাধিক প্রকল্প ঘোষণা করেছেন ।সেবা সখি প্রকল্প তাদের মধ্যে অন্যতম একটি । এই প্রকল্পের মাধ্যমে ট্রেনিং দেওয়ার পর শয্যাশায়ী মানুষদেরকে দেখাশোনা করতে পারবে সেই সমস্ত মহিলারা।

পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের সবকটি জেলার প্রতিটি ব্লক থেকে ২০ – ৪০ জন মহিলাকে নিয়োগ করবে।এরপর গ্রামীণ জীবিকা মিশন “আনন্দধারা” প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গ সরকার তাদের প্রশিক্ষণ দেবে।“সেবা সখী” প্রকল্পের অধীনে যে মহিলারা নির্বাচিত হবেন, তাদের প্রাথমিক চিকিৎসা পরিচর্যা, রক্তচাপ পরিমাপ, ডায়াবিটিসের মতো সাধারণ রোগের যত্ন ও চিকিৎসা প্রদানের বিষয়ে সাধারণ ধারণা দিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

সেবা সখী স্কিমের অধীনে, যে মহিলারা একজন বয়স্ক ব্যক্তির বা সজ্জাসাহি ব্যাক্তির যত্ন নেওয়ার জন্য নিযুক্ত হবেন তারা শহর এলাকায় নিযুক্ত হলে প্রতিদিন ₹৩০০ বা গ্রামীণ এলাকায় নিযুক্ত হলে প্রতিদিন ₹২৫৫ পাবেন।ইতিমধ্যে বেশ কয়েকটি জেলাতে পাইলট প্রজেক্ট হিসেবে এটি শুরু করা হয়েছে সফলতা পেলেন গোটা রাজ্যে প্রায় 13 হাজারের বেশি কর্মী নিয়োগ করতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এখনো পর্যন্ত কোন অফিশিয়াল ওয়েবসাইট ঘোষণা করা হয়নি তবে আমরা অনুমান করা যাচ্ছে যে এই প্রকল্প আবেদন করার জন্য অনলাইন এবং অফলাইন ব্যবস্থা জারি করা থাকবে।পাইলট প্রজেক্টটি বারুইপুর, রাজারহাট, পাশকুড়া এবং আমতা এই চারটি ব্লকে করা হবে। প্রতিটি ব্লক থেকে ২০ জন মহিলাকে বেছে নিয়ে কলকাতার ইনস্টিটিউট অফ জেরোন্টোলজিতে প্রশিক্ষণ দেওয়া হবে৷

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.