Breaking News

প্রস্তুতি নিন, আগামী পাঁচ দিন যে কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন:-বর্ষার প্রভাব কিছুতেই পিছু ছাড়ছে না রাজ্যের । একনাগাড়ে এক টানা বৃষ্টিতে নাজেহাল ব্যস্ততম জনজীবন । রাজ্যের এমন অনেক এলাকা রয়েছে যেখানে জমে রয়েছে বর্ষার জল যার ফলে আটকে গেছে যানবাহন ব্যবস্থা । তার পাশাপাশি বাজার রাস্তাঘাট অনেক কিছুর ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেড়েছে । ইতিমধ্যে আমরা জানি আম্ফান ঘূ-র্ণি-ঝড় যশ এর মাত্র কাটিয়ে উঠতে চলেছিল পশ্চিমবঙ্গ আর তার মাঝে একনাগাড়ে বৃষ্টির প্রভাব আরো ক্ষতি করবে আমাদের জনজীবনকে ।

কিন্তু উত্তরবঙ্গের কথা ভাবলে এমনটা বলা যেতেই পারে যে সেখানকার মানুষ জন্য অত্যন্ত চিন্তিত হয়ে পড়ে যদি কোনো কারণে অতিরিক্ত বৃষ্টিপাত হয়ে পড়ে । কারণ সেখানে চা পাতা সহ আরো এমন কিছু ধরনের ফসল চাষ করা হয়ে থাকে যেগুলো অতিরিক্ত বৃষ্টিপাত হলে নষ্ট হয়ে যায় ।

উত্তর বঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রামীন কৃষি মৌসম সেবার প্রিন্সিপাল নোডাল অফিসার অধ্যাপক শুভেন্দু বন্দ্যোপাধ্যায় এক বিজ্ঞপ্তিতে জানান, আগামী ৩০শে জুন থেকে ৪ঠা জুলাই পর্যন্ত এই ৫ দিন আকাশ মেঘলা থাকবে। কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে আগামী পাঁচ দিন ভারী বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গে আগামী পাঁচদিন ভারী বৃষ্টি হতে চলেছে । সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি । বাতাসের সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ৯৩-৯৭% এবং সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ৭৫-৯০% থাকতে পারে। এই পাঁচ দিন ঘন্টায় ১৩-২৩ কিমি বেগে বাতাস বইতে পারে।

তার পাশাপাশি জলপাইগুড়িতে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি ও সর্বনিম্ন থাকবে ২৪ ডিগ্রি । বাতাসে আপেক্ষিক তাপমাত্রা। ৭২-৯০% থাকতে পারে। এই পাঁচ দিন ঘন্টায় ৮-১২ কিমি বেগে বাতাস বইতে পারে । এই কয়েক দিন জলসেছের প্রয়োজন নেই বলে জানিয়েছে কৃষিবিদ র ।তার পশাপাসি সেচ ব্যবস্থা এর দিকে নজর রাখতে হবে । যাতে অতিরিক্ত জল না জমতে পারে ।

ফসলে প্রয়োজন মত রাসায়নিক স্প্রে করতে হবে। ফসল পেকে গেলে ভুট্টা কাটা শুরু এবং পাটের জমি তৈরি করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া আরও বলা হয়েছে যে, বীজ সংগ্রহ, বীজ বপন করা, জমির নিকাশি ব্যবস্থা ভালো করতে হবে, যাতে অতিরিক্ত জল জমি থেকে বেরিয়ে যায়।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.