Breaking News

এবার থেকে বাড়িতে বসেই করে নিতে পারবেন আধার কার্ডের সাথে ড্রাইভিং লাইসেন্স এর লিংক!

নিজস্ব প্রতিবেদন:মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই আধার কার্ডের গুরুত্ব অনেকটাই বেড়ে গিয়েছে। যার ফলস্বরুপ এখন প্রতিটি গুরুত্বপূর্ণ নথি বা কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক সংযোগ করা হচ্ছে। ইতিমধ্যেই প্যান কার্ড এবং রেশন কার্ড কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তকরন শুরু হয়ে গিয়েছে।

সম্প্রতি ড্রাইভিং লাইসেন্স এর সাথেও আধার কার্ড সংযোগ এর কথা জানিয়েছে মোদি সরকার।এই সংযুক্তিকরনের মাধ্যমে চালকেরা সরকারের কন্টাক্টলেস পরিষেবার সুবিধা পেতে সক্ষম হবেন। এছাড়াও পুলিশের কাজও অনেকটা সুবিধা হয়ে যাবে। তাহলে আসুন আমাদের এই বিস্তারিত প্রতিবেদনটি জেনে নেওয়া যাক।

জানিয়ে রাখি এই ড্রাইভিং লাইসেন্স এর সাথে আধার কার্ড সংযুক্ত করলে কোন অপরাধী যদি পালিয়ে গিয়ে থাকেন তাহলে তাকে ধরা খুব সহজ হয়ে যাবে পুলিশের পক্ষে।এবার থেকে খুব সহজ পদ্ধতির মাধ্যমে আপনারা বাড়িতে বসেই এই সংযুক্তিকরণ এর কাজ করতে পারবেন।আসুন জেনে নেওয়া যাক কীভাবে করবেন এই সংযুক্তিকরণ এর কাজ?

প্রথমেই আপনাকে রাজ্যের পরিবহন বিভাগ এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। দ্বিতীয়ত লিঙ্ক আধার অপশনটি আপনাকে ক্লিক করতে হবে। তৃতীয়ত আপনাকে ড্রাইভিং লাইসেন্সের নম্বরটি ইনপুট করতে হবে তারপর GET DETAILS অপশনে ক্লিক করতে হবে।

আপনার ১২ ডিজিটের আধার কার্ডের নাম্বার ও মোবাইল নাম্বার ইনপুট করুন, এবং প্রক্রিয়া সম্পন্ন করার জন্য SUBMIT অপশন টি ক্লিক করুন। সর্বশেষ ধাপে আপনার রেজিস্টার মোবাইল নাম্বার একটি OTP আসবে। সেই OTP ইনপুট করলেই ড্রাইভিং লাইসেন্স এর সাথে আধার কার্ডের লিঙ্ক এর প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

ঠিক একই রকমভাবে আপনার আধার কার্ডের ঠিকানা বদল করতে পারেন। এর জন্য আপনাকে আধারের অফিশিয়াল ওয়েবসাইট UIDAI.GOV.IN যেতে হবে। এরপর আপডেট ইউর আধার অপশনটি ক্লিক করতে হবে।এরপর আপনাকে UPDATE DEMOGRAPHIC DATA ONLINE অপশন টি ক্লিক করতে হবে।

আধার কার্ডের নম্বর এবং অন্যান্য তথ্য দেওয়ার পর আপনার ফোনে একটি ওটিপি আসবে।OTP ইনপুট করার পর একটি নতুন পেজ আপনার সামনে খুলে যাবে সেখানে ২টি অপশন দেখা যাবে যেখানে আপনাকে UPDATE DEMOGRAPHIC DATA ONLINE অপশন টি ক্লিক করতে হবে। এরপর অ্যাড্রেস অপশনটি সিলেক্ট করে সেখানে নতুন ঠিকানা দিয়ে দিন। বিস্তারিত জানতে আমাদের পরবর্তী প্রতিবেদনগুলোতে চোখ রাখতে থাকুন।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.