Breaking News

যমজ সন্তান হওয়ার প্রবণতা ৯০% থাকে যে সকল মেয়েদের ক্ষেত্রে, জেনে নিন বিশদে।

নিজস্ব প্রতিবেদন:মাতৃত্ব মেয়েদের ক্ষেত্রে একটি উপহারস্বরূপ। একজন মহিলা তখনই সম্পূর্ণ হবেন যখন তিনি মাতৃত্বের অধিকার লাভ করেন। সন্তানের জীবনে যেমন মায়ের গুরুত্ব অত্যন্ত তাৎপর্যপূর্ণ, ঠিক তেমনভাবেই মায়ের জীবনেও সন্তানের ভূমিকা ততটাই ঘনীভূত। বলতে গেলে মাতৃত্বের সময়টাই জীবনের এক সুন্দর সময়। বর্তমানে অনেক ক্ষেত্রেই আমরা দেখি যমজ সন্তানের জন্ম দেন মায়েরা।

এই শিশুদের নিয়ে আমাদের মনে অনেক সময়তে নানান ধরনের প্রশ্ন ওঠে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সেসব প্রশ্নের উত্তর আমরা খুঁজে পাই না। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা সেই যমজ শিশুদেরকে নিয়েই একটু বিশেষভাবে আলোচনা করব।তার আগে জানিয়ে রাখি বর্তমানে দিন প্রতিদিন যমজ সন্তানের জন্মের হার অত্যধিক পরিমাণে বেড়ে গিয়েছে।১৯৮০ থেকে ২০০৯ পর্যন্ত এই বৃদ্ধির হার ৭৬ শতাংশতে পৌঁছেছে।

এই যমজ শিশু জন্ম নেওয়ার পিছনে বিশেষভাবে কয়েকটি কারণ রয়েছে।প্রথমত জানা যায় যেসব নারীদের সাধারণভাবে অন্যান্য নারীদের তুলনায় উচ্চতা বেশি হয় তাদের ক্ষেত্রে যমজ সন্তানের জন্ম দেওয়ার সুযোগ বেশি থাকে। কারণ মায়ের শরীরের সঙ্গে সব সময় শিশুদের শরীরের সম্পর্ক থাকে।

দ্বিতীয়ত জিনগত কারণ এই ক্ষেত্রে মুখ্য ভূমিকা গ্রহণ করে থাকে।যদি আপনার কোনও যমজ ভাই বা বোন থাকে, তা হলে আপনারও যমজ হওয়ার সম্ভাবনা রয়েছে। ফ্র্যাটার্নাল যমজদের ক্ষেত্রে মায়ের শরীর ডিম্বাণু বেশি উৎপাদন হয়। একে বলে হাইপারওভিউলেশন।

তৃতীয়ত বেশি বয়সে মা হলে বিশেষ ধরনের হরমোনের নিঃসরণ এর কারণে যমজ সন্তান হওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। এই ক্ষেত্রে সবশেষে আমরা উচ্চতার কথা বলতে পারি। যেসব মেয়েদের উচ্চতা পাঁচ ফুট পাঁচ ইঞ্চির বেশি তাদের ক্ষেত্রে যমজ সন্তান জন্ম দেওয়ার প্রবণতা অত্যন্ত বেশি লক্ষ্য করা গিয়েছে। বিস্তারিত জানতে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলিতে নজর রাখতে থাকুন।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.