Breaking News

কোন মেশিন ছাড়াই বাড়িতে ছাদের ওপরে শুকিয়ে তৈরি করুন দারুন মুচমুচে ফুচকা! সংরক্ষণ করা যাবে সারা বছর! রইল বিস্তারিত পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- মুখরোচক খাবার খেতে কার না ভালো লাগে? টক-ঝাল-মিষ্টি থাকবে এমন খাবার খাওয়ার স্বাদ ইচ্ছে আমাদের অনেকেরই থেকে থাকে । এবং সেই ইচ্ছেকে যুগের পর যুগ ধরে পূরণ করে চলেছে যে খাবারটি সেটি হল ফুচকা ।এর পাশাপাশি বর্তমান প্রজন্মের প্রতিটি মেয়ের প্রিয় খাবারের তালিকায় ফুচকার নাম থাকবেই থাকবে ।রাস্তাঘাটে বেরোলে বা কোন শপিংমলে গেলে যে খাবারটি একবার না একবার খেয়ে থাকি আমরা প্রত্যেকেই সেটি হলো এই ফুচকা ।

তার পাশাপাশি বর্তমানে আমাদের স্বাস্থ্যব্যবস্থা অনেক পরিমাণে ভেঙে পড়েছে । শরীর অকারণেই অল্পতেই দুর্বল হয়ে পড়ছে । নানান রকম রোগ ব্যাধি দেখা দিচ্ছে শরীরে । তার পাশাপাশি কমে গেছে রোগ-প্রতিরোধক্ষমতা । এর অন্যতম কারণ হলো অতিরিক্ত মাত্রায় তেল জাতীয় জিনিস খাওয়া বা তেলেভাজা জাতীয় জিনিস খাওয়া । কিন্তু যেহেতু ফুচকা তেলে ভাজা হয় তাই অনেকেই ইচ্ছে থাকলেও ফুচকা থেকে বিরত থাকে ।

কিন্তু আজকের প্রতিবেদন তাদের জন্য । কারণ আজকের প্রতিবেদন মাধ্যমে জানাতে এসেছি কিভাবে রোদ ছাড়া ফুচকা তৈরি যাবে । ফুচকা বানানোর মূল উপাদান হলো সাবুদানা। সাবুদানা গুলোকে ব্লেন্ডার মেশিনে ভালো করে গুঁড়ো করে নিতে হবে। গুড়োর পরিমাণ সঠিক রাখার জন্য এটি ছাকনির সাহায্য চেলে নিতে হবে। এবারের মধ্যে কিছু সুজি, এরারুট, ফুচকার গুঁড়া দিতে হবে। এরপর তার মধ্যে এরারুট আর গুড় মিশিয়ে রাখতে হবে কিছুটা পরিমাণে তাহলে পরিমাণটা আপনাকে আন্দাজে রাখতে হবে । মেশানোর পর এগুলো ৩০ মিনিট রেখে দিতে হবে।

রেখে দেয়ার পর মাখানো অংশ থেকে ছোট ছোট করে কেটে নিয়ে ভালো করে ১০ মিনিট করে একেকটা কেটে নেয়া অংশ গুলোকে ডলে নিতে হবে যাতে একদম সফট হয়ে যায়।এর পর এগুলোকে পাতলা করে বেলে নিতে হবে। এর পর আরেকটি কাটা অংশ বেলে নিয়ে একটি আরেকটির উপর রেখে আবার ভালো করে বেছে নিতে হবে। তারপর ছোট ছোট অংশ কেটে তেলে ভেজে নিলে তৈরি হয়ে যাবে ফুচকা ।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.