Breaking News

বাবা মায়ের যে সামান্য ভুলের কারণে শিশু প্র-তি’বন্ধী হয়ে জন্মগ্রহণ করে, ভুলেও এড়িয়ে যাবেন না!

নিজস্ব প্রতিবেদন :-মাতৃত্বের স্বাদ যে কোন মেয়ে পেতে চায় । সন্তান জন্ম নেওয়ার পাশাপাশি বেশকিছু ধরনের ফ্যাক্টর বা বিষয় থাকে যেগুলি সন্তান এর জন্মদানের জন্য দায়ী হয়ে থাকে । সেই সমস্ত ফ্যাক্টর গুলি থাকে বলে সন্তান জন্ম নেয় । এর পাশাপাশি আমাদের কৌতুহল যে সম্বন্ধে সেটি হল বিকলাঙ্গ বা প্র-তি-বন্ধী সন্তান । অনেকক্ষেত্রে দেখা যায় যে বি-ক-লা-ঙ্গ প্র-তিব-ন্ধী সন্তান জন্ম হয় । তাদের আয়ু বেশি দিন থাকে না । কখনো কখনো আবার ৪৮ ঘন্টার মধ্যে হাসপাতালে মারা যায় সে সমস্ত বাচ্চাগুলি । কাজেই এই ধরনের বাচ্চার জন্ম কেন হয় তা উঠে এসেছে একটি গবেষণার মাধ্যমে ।

গর্ভা-ব-স্থায় অনেকগুলো নিয়ম মেনে চলতে হয় । নিয়মমাফিক খাবার-দাবার থেকে শুরু করে প্রতিদিনের রুটিনে এমন বেশ কিছু অভ্যেস যোগ করতে হয় যেগুলি খুব অপছন্দ হলেও আপনাকে করতে হবে । কিন্তু অনেকেই সেই সমস্ত জিনিস গুলো কে উপেক্ষা করে নিজের মন মর্জি মতো চলাফেরা করে । যার ফলে ঘটতে পারে এই ধরনের বিপদ । আসুন জেনে নেবো ঠিক কী কী কারণে এই ধরনের ঘটনা ঘটতে পারে ।

১) গবেষণায় উঠে আসা তথ্যের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য যেটি সেটি হল যে যদি কোন মহিলা ডাক্তারের পরামর্শ ছাড়া অতিরিক্ত ওষুধ খায় তাহলে তার প্রভাব পড়তে পারে তার গর্ভে থাকা বাচ্চার উপর আসবে । এমনকি বিক-লা-ঙ্গ প্র-তি-ব-ন্ধী বাচ্চার জন্ম দিতে পারে ।

২) গর্ভাবস্থার প্রথম তিন মাসে যদি কোন মহিলা যক্ষা ডায়াবেটিস র-ক্তা-ল্পতা এইডস বা অন্য কোন এই জাতীয় ভয়-ঙ্ক-র রোগ দ্বারা আক্রান্ত হয় তাহলে তার প্রভাব পড়ে তার গর্ভে থাকা বাচ্চার উপর ।

৩) এ ছাড়া মায়ের ডায়াবেটিস, উচ্চরক্ত চাপ, কিডনির সমস্যা, থাইরয়েড গ্রন্থির সমস্যা প্রভৃতি শারীরিক অবস্থায় গর্ভস্থশিশু প্র-তিব-ন্ধী হতে পারে।

৪)মায়েরা ফরমালিন দেয়া খাদ্য খেলে মায়েরা ফরমালিন দেয়া খাদ্য খেলে বিক-লা-ঙ্গ শিশু জন্ম নিতে পারে।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.