Breaking News

বার্থ সার্টিফিকেট ছাড়াই পাওয়া যাবে শিশুদের আধার কার্ড; জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে প্রাপ্ত বয়স্কদের মতো শিশুদের আধার কার্ডও একটি গুরুত্বপূর্ণ জিনিস হয়ে দাঁড়িয়েছে।তার কারণ দিন—প্রতিদিন আধার কার্ড এর তাৎপর্য বেড়ে যাওয়ার কারণে প্রত্যেকটি মানুষের জীবনে এই কার্ড পরিচয় পত্র হওয়ার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা বহন করে চলেছে।

এমতাবস্থায় সম্প্রতি ওয়াকিবহাল মাধ্যমের খবর অনুযায়ী জানা গিয়েছে শিশুদের আধার কার্ড প্রস্তুত করার জন্য এবার থেকে আর কোনো রকম বার্থ সার্টিফিকেট লাগবে না।জানানো হয়েছে, যে এবার থেকে বার্থ সার্টিফিকেটের বদলে হাসপাতালের ডিসচার্জ সার্টিফিকেট প্রদান করে আবেদন জানানো যাবে আধার কার্ডের জন্য।

প্রসঙ্গত উল্লেখ্য,শিশুদের ক্ষেত্রে নীল রঙের বিশেষ আধার কার্ড জারি করে ইউনিক আইডেন্টিটি অথরিটি অব ইন্ডিয়া কর্তৃপক্ষ।ইউনিক আইডেন্টিটি অথরিটি অব ইন্ডিয়া এই বিষয়ে একটি টুইটের মাধ্যমে জানিয়েছে যে,”এবার থেকে আধারের জন্য আপনার শিশুর নাম নথিভুক্তকরণ প্রক্রিয়ার জন্যে শুধুমাত্র হাসপাতালরে ডিসচার্জ স্লিপের সঙ্গে মা বা বাবার, যেকোনও একজনের আধার কার্ড দিলেই হবে, শিশুর বার্থ সার্টিফিকেট বাধ্যতামূলক নয়”।

জানিয়ে রাখি পাঁচ বছরের ছোট শিশুদের সাধারণত কোন বায়োমেট্রিক তথ্য আপডেট করা হয় না। কিন্তু এরপর 5 এবং 15 বছর বয়সে দুবার বায়োমেট্রিক তথ্য আপডেট করতে হয়। সে ক্ষেত্রে ফিঙ্গারপ্রিন্ট, চোখের স্ক্যান এবং ডিজিটাল ফটোর প্রয়োজন হয়। এই বিষয়ে বিস্তারিত জানতে আপনারা uidai.gov.in  এই ওয়েবসাইটটিতে যেতে পারেন। জানিয়ে রাখি,এখান থেকে খুব সহজেই বাল আধার কার্ড বানানো যাবে।

About kolkata buzz24x7

Check Also

‘আরআরআর’, ‘কেজিএফ’-এর মতো ‘অর্থহীন’ ছবি দেখবেন না, শ্রোতাদের অনুরোধ করলেন জুবিন

নিজস্ব প্রতিবেদন:বর্তমানে বলিউড ইন্ডাস্ট্রি বিভিন্ন চলচ্চিত্রে থেকেও বেশি পরিমাণে মানুষের মনে জায়গা করে নিয়েছে দক্ষিণের …

Leave a Reply

Your email address will not be published.